satguru

I am a user of satbangla, I am also from bangla community. I want to share and learn about sattelite signal reciving tips and tricks

Member since 12 July 2018

আমার লেখা পোস্টের সংখ্যা 22টি, আমার কমেন্টের সংখ্যা 1টি

Tone Burst সুইচ কি? What is Tone Burst Switch?

July 14, 2018 Basic Tutorial Leave a reply
স্বাগতম স্যাট বাংলার ব্যাসিক টিউটোরিয়াল সেগমেন্টে, আজ আরও একটি এক্সক্লুসিভ টিউটোরিয়াল নিয়ে হাজির হয়েছি আপনাদের সামনে। আপনারা জানেন এর আগে আমরা পাওয়ার ডিভাইডার নিয়ে বিস্তারিত আলোচনা করেছি, আলোচনা করেছি ডিস্কিউসি বা ডাইসেক সুইচ নিয়ে। আজ আমরা আলোচনা করবো টোন বার্স্ট / Tone Burst নিয়ে। অনেকেই প্রশ্ন করেন, রিসিভারে টোন বার্স্ট / Tone Burst অপশন দেখি, টোন এ (Tone A), টোন বি (Tone B) এগুলো আসলে কি? কি কাজে লাগে? তাদের প্রশ্নের উত্তর দেবো আজ। আসুন জেনে নেওয়া যাক বিস্তারিত।

আপনারা সবাই জানেন ডিস্কিউ (Diseqc) সুইচের কাজ কি? সহজ কথায় এটি একাধিক স্যাটালাইট এর এক রিসিভারে দেখার জন্য ব্যবহার করা হয়। বলতে গেলে এটি সিগন্যাল সুইচিং এর জন্য অটো সুইচের কাজ করে। অর্থাৎ আপনি যখন যে চ্যানেল দেখেন সেই সিগন্যাল অটোমেটিক সুইচিং করে থাকে। আসলে টোন বার্স্ট / Tone Burst এর কাজ টাও প্রায় একই। একে অনেক সময় মিনি Diseqc সুইচ বলা হয়ে থাকে।

স্যাটালাইট রিসিভারের সিগন্যাল সুইচিং এর নানা রকম উপায় রয়েছে, সেগুলো হলো।

  • ম্যানুয়াল – এটা সাধারনত বাণিজ্যিক কাজে ব্যবহার করা হয় না।
  • টোন বার্স্ট / Tone Burst সিগন্যাল এর মাধ্যমে।
  • ডিস্কিউসি / DiSEqC সুইচের মাধ্যমে
  • ৮ পিনের ইউরো কানেক্টরের / Euroconnector (SCART) এর মাধ্যমে কন্ট্রোল করা হয়।
  • ৮ পিনের SCART স্লোপের সাহায্যে সুইচিং
  • ২২কে সিগন্যাল / 22 kHz signal সুইচিং


ডিস্কিউ সুইচ বা টোন বার্স্ট সাধারন লজিক আইসি ও সুইচিং সার্কিট। এটা অনেকটা প্রোগ্রাম করা মাইক্রো কন্ট্রোলার। এখন আসি কাজের কথায়, কি কাজে ব্যবহার করা হয় টোন বার্স্ট?
আপনারা খেয়াল করে দেখেছেন বাজারে এক ধরনের এলএনবি (LNBF) পাওয়া যায় যা দিয়ে ২টি স্যাটালাইট এর সিগন্যাল একই সাথে রিসিভ করা যায়। একে বলা হয় মনোব্লক এল এনবি। যারা আগের ডিস্কিউসি সুইচ নিয়ে টিউটোরিয়ালটি পড়েছেন তারা জানেন মনোব্লক এলএনবি নিজেই একটি অটো সুইচ। হ্যাঁ মনোব্লক এলএনবি তে যে সুইচিং করা হয় তাকে বলা হচ্ছে মিনি ডিস্কিউসি সুইচ বা টোন বার্স্ট। টোন বার্স্টে এক সাথে শুধু মাত্র ২টি এলএনবি এর সিগন্যাল সুইচিং করা যায়। তবে আপনি চাইলে আলাদা ৪ পোর্ট বা ৮ পোর্ট এর ডিস্কিউ সুইচ ব্যবহার করতে পারবেন। তবে আপনি যদি এই মনোব্লক এলএনবি থেকে ডিস্কিউ সুইচে সরাসরি কানেকশন দেন, তাহলে রিসিভারে ডিস্কিউসি এর পোর্ট এর পাশাপাশি টোন এ বা টোন বি সেলেক্ট করতে হবে। তবে আপনি চাইলে মনোব্লক এলএনবি এর থেকে সিগন্যাল নিয়ে পাওয়ার ডিভাইডার ব্যবহার করেও ডিসকিউসি সুইচিং করতে পারবেন।

Leave a Reply

Please Login to comment
  Subscribe  
Notify of
↑ Top
error: Content is protected !!