satguru

I am a user of satbangla, I am also from bangla community. I want to share and learn about sattelite signal reciving tips and tricks

Member since 12 July 2018

আমার লেখা পোস্টের সংখ্যা 22টি, আমার কমেন্টের সংখ্যা 1টি

জেনে নিন মহাকাশের সেরা ৫ স্যাটেলাইট সম্পর্কে

July 14, 2018 Tutorial & Tech Leave a reply

এখন বাংলাদেশ একটি কৃত্রিম উপগ্রহের অধিকারী গর্বিত দেশ। গত শুক্রবার বাংলাদেশ সময় রাত ২টা ১৪ মিনিটে ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে উৎক্ষেপণ করা হয় বঙ্গবন্ধু ১ স্যাটেলাইট। স্পেস এক্স এর অত্যাধুনিক ফ্যালকন নাইন রকেটে করে মাহাকাশে পাড়ি জমায় বঙ্গবন্ধু১।

৬০ বছর আগে মানুষ মহাকাশে যাত্রা শুরু করে। আর তার পর থেকে প্রায় ১৭ শত এর বেশী স্যাটেলাইট মহাকাশে পাঠানো হয়েছে। স্যাটালাইট আছে এমন দেশের সংখ্যা ৫৭। বাংলাদেশ এই এলিট ক্লাবে যোগ দিলো বঙ্গবন্ধু ১ এর সফল উৎক্ষেপণ এর মাধ্যমে।

বিভিন্ন প্রয়োজনে ব্যবহার করা হয়ে থাকে স্যাটেলাইট। আসুন জেনে নেই বিশ্বের সেরা ৫ স্যাটালাইট সম্পর্কে।

১. হাবল: হাবল স্যাটেলাইট উৎক্ষেপণ করা হয় ১৯৯০ সালে। আমেরিকা সরকার ও নাসার যৌথ উদ্যোগে স্পেসা শাটল ডিসকভারির এর মাধ্যমে মহাকাশে পাঠানো হয় এই হাবলকে। এই স্যাটালাইট মূলত মহাকাশ থেকে পৃথিবী ও মহাকাশের বিভিন্ন ছবি প্রেরন করে থাকে। এর মাধ্যমে জোতির্বিজ্ঞান এ মানুষের জ্ঞানের পরিধি আরও বিস্তৃত হয়েছে। এই স্যাটালাইট টেলিস্কোপ হিসেবেও পরিচিতি লাভ করেছে।

২. জিপিএস আইআইআর-১: জিপিএস আইআইআর-১ ১৯৯৭ সালে উৎক্ষেপণ করা হয়েছে। এই স্যাটালাইট মূলত জিপিএস এর কাজে ব্যবহার করা হয়ে থাকে। বলা হয় এই স্যাটালাইট না হলে জিও ক্যাচিং সম্ভব হতো না। যুক্তরাষ্ট্র সরকার সামরিক কাজে ব্যবহারের জন্য এই স্যাটেলাইট উৎক্ষেপণ করে। অবশ্য পরবর্তীতে সাধারন মানুষ ও এই সুবিধা পেয়েছ। নৌ বিদ্যায় ও এই স্যাটেলাইটকে অনেক গুরুত্বপুর্ন মনে করা হয়।

৩. ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন (আইএসএস): জ্যোতির্বিজ্ঞানের সব থেকে বড় অগ্রগতির একটি হচ্ছে ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন। ১৯৯৮ সালে এই উপগ্রহ মহাকাশে প্রেরন করা হয়। এই স্যাটেলাইটের মাধ্যমে মহাকাশযান নিয়ন্ত্রন ও পর্যবেক্ষন করা হয়। নভোচারীরা এখানে অবস্থান করে বায়োলজি, জ্যোতির্বিদ্যা এবং আবহাওয়াবিদ্যাসহ নানান বিষয়ে গবেষণা করে থাকেন।

৪. ল্যান্ডস্যাট-৭: এই স্যাটালাইটকে বলা হয় স্যাটেলাইটের ছবির সংরক্ষণাগার। এই স্যাটেলাইটের বিশেষত্ব হচ্ছে এই স্যাটেলাইট সব থেকে রিসেন্ট ও ক্লাইড ফ্রি ছবি পাঠাতে সক্ষম। প্রতিদিন ৫৩২টি ছবি তোলা ও গ্রাউন্ড স্টেশন তা প্রেরন করতে সক্ষম এই স্যাটেলাইট। এই স্যাটালাইটের মেমোরি হচ্ছে ৩৭৮ গিগাবাইট। এই স্যাটেলাইট মহাকাশে পাঠানো হয় ১৯৯৯ সালে।

৫. গ্যালাক্সি-১৪: ২০০৫ সালে মহাকাশে পাঠানো হয় গ্যালাক্সি ১৪ স্যাটেলাইট। পূর্ব উপকূলে টেলিভিশন সিগন্যাল এই স্যাটেলাইটের মাধ্যমে প্রেরন করা হয়ে থাকে, ইএসপিএন, সি এন এন, সাই ফাই, হিস্টোরি এর মতন চ্যানেল এই স্যাটেলাইট থেকে সম্প্রচার করা হয়ে থাকে।

Leave a Reply

Please Login to comment
  Subscribe  
Notify of
↑ Top
error: Content is protected !!