satguru

I am a user of satbangla, I am also from bangla community. I want to share and learn about sattelite signal reciving tips and tricks

Member since 12 July 2018

আমার লেখা পোস্টের সংখ্যা 22টি, আমার কমেন্টের সংখ্যা 1টি

ডিস্কিউসি (DiSEqC) সুইচ কি? কিভাবে কাজ করে, শিখে নিন কনফিগার করার পদ্ধতি

July 14, 2018 Basic Tutorial Leave a reply

একটি রিসিভারে একাধিক এলএনবি এর সিগন্যাল ধরার জন্য DiSEqC সুইচ ব্যবহার করা হয়ে থাকে। সি ব্যান্ড কিনবা কেইউ ব্যান্ড যাই হোক না কেন, ডিস্কিউসি সুইচের মাধ্যমে একাধিক এল এন বি এর সিগন্যাল মার্জ করে রিসিভারে প্রেরন করা যায়। এবং রিসিভারে সেটিং এর মাধ্যমে অটোমেটিক এলএনবি সুইচ করা যায়। তাই একে অনেকেই অটো সুইচ বলেও চেনেন। বাজারে ডিস্কিউসি সুইচ না বলে অটো সুইচ বললেই সহজে খুজে পাবেন।
নানা পোর্ট এবং ভার্শনের DiSEqC সুইচ পাওয়া যায়, যার মূল্য ৯০ টাকা থেকে শুরু করে ১০০০ টাকা পর্যন্ত রয়েছে। তবে সব থেকে জনপ্রিয় হচ্ছে ৪ পোর্ট এর DiSEqC সুইচ।

ছবি – ৪ পোর্টের ডিস্কিউসি সুইচ

ডিস্কিউসি সুইচের প্রকারভেদ –

• DiSEqC 1.0, which allows switching between up to 4 satellite sources
• DiSEqC 1.1, which allows switching between up to 16 sources
• DiSEqC 1.2, which allows switching between up to 16 sources, and control of a single axis satellite motor
• DiSEqC 2.0, which adds bi-directional communications to DiSEqC 1.0
• DiSEqC 2.1, which adds bi-directional communications to DiSEqC 1.1
• DiSEqC 2.2, which adds bi-directional communications to DiSEqC 1.2

বাজারে সব থেকে জনপ্রিয় হচ্ছে ৪ পোর্ট এবং ৮ পোর্ট এর সুইচ। ৪পোর্ট এর দাম ৯০ টাকা থেকে ১২০ টাকা। আর ৮ পোর্ট এর দাম ৫৫০-৭০০টাকা। তবে সকল রিসিভার আবার সকল সুইচ সাপোর্ট করে না। তাই সুইচ কেনার আগে অবশ্যই আপনার রিসিভার এর ডিস্কিউসি ভার্সন সম্পর্কে অবগত হয়ে নেবেন। আর একটি বিষয়ে খেয়াল রাখতে হবে। ডিস্কিউসি সুইচে পানি ঢুকলে এটি সহজে নষ্ট হয়ে যায়। তাই সব সময় এটি সাবধানে রাখতে হয়, অথবা ওয়াটার প্রুফ সুইচ কিনতে হয়। বাজারে টোকিও স্যাট নামে এক ধরনের ওয়াটার প্রুফ সুইচ পাওয়া যায় তবে এর দাম একটু বেশি পড়ে। ট্যাক্স সহ ১৯০০ টাকা এর মতন পড়ে।
তবে বাংলাদেশের বাজারে gecen কোম্পানির সুইচ পাওয়া যায়। দামেও কম আবার কাজও মোটামুটি ভালো। ১০০-১২০ টাকাতে পেয়ে যাবেন এই সুইচ। ঢাকার স্টেডিয়াম মার্কেটে খোঁজ করলে পেয়ে যাবেন সুইচ।

ছবি – টোকিও স্যাট ২.০ ওয়াটার প্রুফ ৪ পোর্ট সুইচ

কিভাবে সেট করবেন ডিস্কিউ সি সুইচ

  • প্রথমে মাল্টিপল ডিশ থেকে বা এল এন বি থেকে ইনপুট নিয়ে সুইচে সংযোগ দিতে হবে। আর সুইচের আউট থেকে একটি লাইন নিয়ে রিসিভারে সেট করতে হবে। এর পর রিসিভারে কিছু সেটিং করতে হবে।
  • মনে করি আমাদের সুইচ ৪ পোর্টের ১.০ সুইচ।
  • তাহলে রিসিভারের সেটিং যে স্যাটালাইট রিসিভ করতে চান তার ডিগ্রি ও নাম প্রদান করে ডিস্কিউসি ভার্শন ১.০ দিতে হবে । (আপনার সুইচের ভার্সন অনুযায়ী এটা দেবেন, ১.০ বা ১.১ বা ২.০)।
  • ডিস্কিউসি ভার্সন নির্বাচন করার পর পোর্ট নম্বর প্রদান করতে হবে। মনে করি এটুল স্যাট ৭০ বি এর এলএনবি ডিস্কিউ সুইচের ১ নম্বর পোর্টে যুক্ত করা আছে। তাহলে রিসিভারে A বা 1 সিলেক্ট করতে হবে। এভাবে ২ নম্বর পোর্ট হলে B বা 2 সিলেক্ট করতে হবে। দেখুন আপনার রিসিভারে সিগন্যাল চলে এসেছে।
  • একই ভাবে আপনার বাকি স্যাটালাইটের সিগন্যাল এ ডিস্কিউ সি কনফিগার করে ফেলুন এবং সার্চ দিন। দেখবেন সব গুলো এল এন বি থেকে সিগন্যাল আসছে এবং চ্যানেল চলছে।
  • তবে মনোব্লক এল এনবি এর ক্ষেত্রে এই পদ্ধতি একটু ভিন্ন, কারণ মনোব্লক এল এনবি নিজেই একটি সুইচের ভূমিকা পালন করে। এটা নিয়ে ভবিষ্যতে নতুন টিউটোরিয়াল দেওয়া হবে।
  • একই ভাবে আপনারা ৮ পোর্ট সুইচ ও ব্যবহার করতে পারবেন। এবং মাল্টিপল সুইচ ও ব্যবহার করতে পারবেন।

ছবি – রিসিভারে ৪ পোর্ট ডিস্কিউসি সুইচ কনফিগারেশন।

নিচে দেখে নিন বিভিন্ন ভাবে এলএনবি সংযোগের ডায়াগ্রাম।

ছবি – ৪ পোর্ট সুইচ এর কানেকশন

ছবি – ২টি ৪ পোর্ট সুইচ দিয়ে ৮টি এলএনবি সংযোগ


ছবি – ৮ পোর্ট ডিস্কিউসি কানেকশন (ছবি- ইন্টারনেট)

আশা করি আমাদের টিউটোরিয়াল আপনাদের কাজে আসবে। কোন প্রশ্ন থাকলে ফোরামে রিপ্লাই দিতে পারেন। ভালো থাকবেন।

Leave a Reply

Please Login to comment
  Subscribe  
Notify of
↑ Top
error: Content is protected !!